screenshot_111



গতকাল ২৯ ডিসেম্বর ২০২১ তারিখে বিকাল ৩টায় জুম প্লাটফর্মে অনলাইন শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১ এর সমাপনী পর্ব ও পুরস্কার ঘোষণা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানটি শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের ফেইসবুক পেইজ থেকে লাইভ সম্প্রচার করা হয়। দুই দিনব্যাপী আয়োজিত বিজ্ঞান কংগ্রেসে সবধাপ পার হয়ে মোট ১৮৯টি গবেষণা নিয়ে ৩১৪ জন শিক্ষার্থী অংশ নিতে পেরেছে। এর থেকে মোট ১৬ টি গবেষণা দলের ২৭ জনকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়। এই বিজয়ী গবেষণাগুলোর মাঝে সর্বমোট পঞ্চাশ হাজার টাকা পুরষ্কার বণ্টন করে দেয়া হয়। এছাড়া কংগ্রেসের সেরাদের কে পেপার অব দ্য কংগ্রেস এবং প্রোজেক্ট অব দ্য কংগ্রেস ঘোষণা করা হয়। কিন্তু মানসম্মত কোনো পোস্টার না পাওয়ায় এবার পোস্টার অব দ্য কংগ্রেস ঘোষণা করা হয়নি।
অনলাইন সমাপনী অনুষ্ঠানে যুক্ত ছিলেন বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের ট্রাস্টি বোর্ডের সদস্য ও মাসিক বিজ্ঞানচিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুম, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সাধারণ সম্পাদক ড. ফারসীম মান্নান মোহাম্মদী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মুসতাক ইবনে আয়ূব এবং বিজ্ঞান কংগ্রেস ২০২১ এর আহ্বায়ক ও বাংলা একাডেমি পুরস্কার বিজয়ী ডা. সৌমিত্র চক্রবর্তী।
এবার পেপার অফ দ্যা কংগ্রেস হয়েছে আবেদা খানম গার্লস হাই স্কুল অ্যান্ড কলেজের ১০ম শ্রেণির শিক্ষার্থী লাবনী আক্তার সেতু এবং প্রজেক্ট অফ দ্যা কংগ্রেস হয়েছে নির্ঝর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের ৫ম শ্রেণির শিক্ষার্থী ইবনুল আদিব। এছাড়া এই বছর কংগ্রেসের প্রয়াত মেন্টর আমান উল্লাহ আমানের স্মরণে জীববিজ্ঞানের সেরা গবেষণা হিসেবে আটোয়ারী সরকার পাইলট বালিকা উচ্চ বিদ্যালযয়ের ৯ম শ্রেণির শিক্ষার্থী সিমা চট্টোপাধ্যায়কে বিশেষ পুরস্কার দেয়া হয়।
কংগ্রেসের অন্যান্য বিজয়ীরা হচ্ছে, পেপার গ্রুপে জুনিয়র ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে পুলিশ লাইনস আদর্শ উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী সাদিয়া বিনতে হাশিম। পেপার গ্রুপে সিনিয়র ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে ৪ টি দল। ১. মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী নূর-এ-ফাইরুজ নিশাত, সালওয়া বাকী ও ফারহানা সুলতানা। ২. হলি ক্রস কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী মাইশা মোর্শেদ এবং ঢাকা সিটি কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী জান্নাতুত তাহসিন। ৩. জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী সৈয়দা মুসফিকা জাহান, মহসিনা তাইয়েবা অহনা ও নওরীন নিলয় নিপুন। ৪. নটরডেম কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী মাহি আল মোবাশ্বেরিন, ঢাকা কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী মুহাম্মদ আবরার জাওয়াদ এবং সরকারি বিজ্ঞান কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী তানজিম জামান খান।
পোস্টার গ্রুপে জুনিয়র ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ এর নবম শ্রেণির শিক্ষার্থী মাইশা মুবাশ্বিরা ও সিনিয়র ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে ২ টি দল। ১. দক্ষিণচরণ পাইলট উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণির শিক্ষার্থী ঝুমি রানী পাল ও অন্বেষা ঘোষ ২. শহীদ বুদ্ধিজীবি সরকারি কলেজ, রাজশাহীর ১২শ শ্রেণির শিক্ষার্থী মোঃ লাবিব হক ও হামিদপুর নওদাপাড়া উচ্চ বিদ্যালয়, রাজশাহীর ৯ম শ্রেণির শিক্ষার্থী মোঃ জাহিন হক।
প্রজেক্ট গ্রুপে প্রাইমারি ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে ২টি দল। ১. নালন্দা স্কুলের পঞ্চম শ্রেণীর দল জায়েদ আব্দুল্লাহ তামজীদ, অনিন্দ্য ঘোষ, সমাদৃতা প্রহর ২.ওয়াইডব্লিউসিএ উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের রুদাইবা তারান্নুম। জুনিয়র ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে ২টি দল। ১. ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির শিক্ষার্থী পরীসা রেফাত জামান, আদ্রিতা তাহসিন অনন্না ও রাজউক উত্তরা মডেল কলেজ তাশদীদ রহমান ২. চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের অষ্টম শ্রেণির শিক্ষার্থী মিসবাহ উদ্দিন ইনান। সিনিয়র ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে ১টি দল। ভৈরব গন্জ উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণির শিক্ষার্থী বৈশাখী রানী বণিক ও মারজানা জামান আশা।
বিজ্ঞান কংগ্রেসের ফলাফল বিশ্লেষণ করতে গিয়ে কংগ্রেসের বিচারক মিশাল ইসলাম জানান, এবারে ৭১২টি গবেষণা দলের ১০৭৮ জন শিক্ষার্থী অংশহগ্রহণের আবেদন করে। সেখান থেকে ৯০টি সায়েন্টিফিক পেপার, ৩৭টি পোস্টার ও ৬২টি প্রজেক্ট এর মধ্যে মোট ১৬ টি গবেষণা দলের ২৭ জনকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়। এই বিজয়ীদের মাঝে নারী শিক্ষার্থীর হার ৬৮% পার্সেন্ট। অর্থাৎ প্রতি ৩টি বিজয়ী দলের মাঝে ২টি দলই নারী শিক্ষার্থীদের। আরেকটি লক্ষণীয় বিষয় হচ্ছে, এবারে সবচেয়ে বেশি পুরস্কার গিয়েছে সায়েন্টিফিক পেপার ক্যাটাগরিতে। বিজয়ী দলগুলোর প্রায় ৫০% দলই সায়েন্টিফিক পেপার ক্যাটাগরিতে।
এর আগে গত ২৭ ও ২৮ ডিসেম্বর শিক্ষার্থীরা অনলাইন কংগ্রেসে তাদের বৈজ্ঞানিক গবেষণা উপস্থাপন করে। এখানে দেশ-বিদেশ থেকে সংযুক্ত ২৬ জন দেশ-বিদেশের বিভিন্ন বিস্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক, শিক্ষক ও বিজ্ঞান কংগ্রেস বিশেষজ্ঞরা পালাক্রমে উপস্থিত হয়ে গবেষণাগুলো মূল্যায়ন করেছে।
দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের বিজ্ঞানীদের মতো করে চিন্তা শেখানো লক্ষ্য নিয়ে এবছর ৮ম বারের মতো আয়োজন করা হল শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১। কোভিডের কারণে বিশ্ব পরিস্থিতি পরিবর্তিত হওয়ায় এবছর পুরো প্রোগ্রামটি অনলাইনে আয়োজন করা হয়। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি স্বেচ্ছাসেবকরা গত কয়েকমাস অক্লান্ত পরিশ্রম করে অনলাইনে এই প্রোগ্রামটি বাস্তবায়ন করে। এবছরের অনলাইন বিজ্ঞান কংগ্রেসের বিস্তারিত দেখা যাবে বিজ্ঞান কংগ্রেসের ফেইসবুক পেইজ fb.com/cscongressbd ও cscongress.net এই ওয়েবসাইটে। এটি যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি), বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। এতে আয়োজন সহযোগী হিসেবে আছে দৈনিক প্রথম আলো, নলেজ পার্টনার ম্যাসল্যাব ও ম্যাগাজিন পার্টনার কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা।