img_5608

সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ-এ "কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প ২০২১" অনুষ্ঠিত

৮ম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১-এ যারা অংশগ্রহণ করবে, তাদের প্রস্তুতিতে সহায়তা করার জন্য গত ১৩-১৪ অক্টোবর ২০২১, দুই দিনব্যাপী অনুষ্ঠিত হয় কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প ২০২১ বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ বিজ্ঞান ক্লাব যৌথ ভাবে আয়োজিত এই ক্যাম্পে সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ এর ৬২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।
ক্যাম্প এ প্রথম দিনে শিক্ষার্থীদের কিভাবে বৈজ্ঞানিক কার্যপদ্ধতি মেনে গবেষণা করতে হয়, বিজ্ঞানে কিভাবে মাপজোখ করতে হয়, কিভাবে বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার ও বিজ্ঞান প্রোজেক্ট বানাতে হয়, লিখতে হয় সহ বিভিন্ন গ্রুপে ভাগ করে হাতেকলমে এক্সপেরিমেন্ট করানোর নির্দেশনা দেয়া হয়।

img_5402

দ্বিতীয় দিনের প্রথম সেশনে শিক্ষার্থীদের বিভিন্ম গ্রুপে ভাগ করে হাতেকলমে এক্সপেরিমেন্ট করারনোর নির্দেশনা দিয়ে একটি বৈজ্ঞানিক পোষ্টার তৈরি করা শেখানো হয়। পরবর্তী সেশনে তাদের তৈরি করা বৈজ্ঞানিক পোস্টার উপস্থাপন করে। এছাড়া একটি এক্সপেরিমেন্টাল সেশনে তাদেরকে বিভিন্ন এক্সপেরিমেন্ট এবং সেগুলোর কার্যপদ্ধতি ব্যাখ্যা করা হয়। এর পাশাপাশি ছিল কংগ্রেসের পরিচিতি ও প্রশ্নোত্তর পর্ব—যেখানে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে অংশগ্রহণ ও শিক্ষার্থীদের কংগ্রেস সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। ক্যাম্পটি পরিচালনা করেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একাডেমিক দলের সদস্য জাকারিয়া জনি, ইউসুফ জামিল, মুশফিকুর রহমান প্রিয়, নাফিস আহমেদ, নাফিসা আনজুম, গাজী হাদিউজ্জামান, মো: সাকিবুজ্জামান খান, হাফসা খান তৃণা, তৌফিকুল হক তামিম এবং এম.ও.বি. জিহাদ। ক্যাম্পে পরিদর্শক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির অনুষ্ঠান সমন্বয়ক, মাহমুদ মীম। এছাড়াও সার্বিক তত্ত্বাবধায়নে উপস্থিত ছিলেন সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজের গণিত বিভাগের সিনিয়র শিক্ষক এবং বিজ্ঞান ক্লাবের মডারেটর মোঃ আজিজুর রহমান, পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী শিক্ষক, খাইরুল আলম শান্ত এবং জীববিজ্ঞান বিভাগের সহকারী শিক্ষক, সৈয়দ আলাউদ্দিন।

দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের বিজ্ঞানীদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে শেখানো এবং আন্তর্জাতিক ভাবে বিজ্ঞান আয়োজনগুলোতে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণের লক্ষ্য নিয়ে এবছর ৮ম বারের মত আয়োজিত হতে যাচ্ছে "শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১"।
তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়া খুদে বিজ্ঞানীরা ৩টি ক্যাটাগরিতে কংগ্রেসে অংশ নিতে পারবে। ক্যাটাগরিগুলো হল প্রাইমারি (৩য়-৫ম শ্রেণি), জুনিয়র (৬ষ্ঠ-৯ম শ্রেণি) এবং সিনিয়র (১০ম-১২শ শ্রেণি)। বিজ্ঞান কংগ্রেসে শিক্ষার্থীরা তাদের বৈজ্ঞানিক গবেষণা উপস্থাপন করতে পারবে বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার ও বিজ্ঞান প্রজেক্ট এর মাধ্যমে। রেজিষ্ট্রেশন করতে হয়েছে https://cscongress.net/ ওয়েবসাইটে গিয়ে। রেজিস্ট্রেশনের সময় শিক্ষার্থীকে তার গবেষণার একটি ধারণাপত্র (কনসেপ্ট পেপার) জমা দিতে হয়েছে। নির্বাচিত কনসেপ্ট পেপারের তালিকা প্রতি সপ্তাহে ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। শুধুমাত্র নির্বাচিত গবেষণাগুলো কংগ্রেসে অংশ নেবার সুযোগ পাবে।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস-২০২১ যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। এছাড়া সহযোগী হিসেবে রয়েছে প্রথম আলো, নলেজ পার্টনার ম্যাসল্যাব, ম্যাগাজিন পার্টনার মাসিক বিজ্ঞানচিন্তা ও কিশোর আলো ।
যেকোনো প্রয়োজনে শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেস-২০২১ এর সমন্বয়ক মাহমুদ মীম (০১৬৭০২০৪০৪৫) এর সঙ্গে যোগাযোগ করা যাবে।