image

বাংলাদেশ ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াডের জাতীয় পর্বের ৫০ জন বিজয়ী শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হলো অ্যাক্টিভেশন কর্মশালা।
শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১ এর প্রস্তুতিতে শিক্ষার্থীদের সহযোগিতা করার উদ্দেশ্যে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ক্লাইমেট সায়েন্স সোসাইটি যৌথভাবে এই কর্মশালাটি আয়োজন করেছে।

কর্মশালাটিতে শিক্ষার্থীদের কিভাবে বৈজ্ঞানিক কার্যপদ্ধতি মেনে গবেষণা করতে হয়, বিজ্ঞানে কিভাবে মাপজোখ করতে হয়, কিভাবে বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার ও বিজ্ঞান প্রোজেক্ট বানাতে হয়, লিখতে এসব নির্দেশনা দেয়া হয়।

কর্মশালাটি পরিচালনা করেন শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১-এর একাডেমিক সমন্বয়ক মুশফিকুর রহমান প্রিয় এবং বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একাডেমিক দলের সদস্য নাফিস আহমেদ।

দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের বিজ্ঞানীদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে শেখানো এবং আন্তর্জাতিক ভাবে বিজ্ঞান আয়োজনগুলোতে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণের লক্ষ্য নিয়ে এবছর ৮ম বারের মত আয়োজিত হতে যাচ্ছে "শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১"।
তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়া খুদে বিজ্ঞানীরা ৩টি ক্যাটাগরিতে কংগ্রেসে অংশ নিতে পারবে। ক্যাটাগরিগুলো হল প্রাইমারি (৩য়-৫ম শ্রেণি), জুনিয়র (৬ষ্ঠ-৯ম শ্রেণি) এবং সিনিয়র (১০ম-১২শ শ্রেণি)। বিজ্ঞান কংগ্রেসে শিক্ষার্থীরা তাদের বৈজ্ঞানিক গবেষণা উপস্থাপন করতে পারবে বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার ও বিজ্ঞান প্রজেক্ট এর মাধ্যমে।
কংগ্রেসে অংশগ্রহনের জন্য আগামী ১০ ডিসেম্বর ২০২১ পর্যন্ত রেজিষ্ট্রেশন করা যাবে https://cscongress.net/ ওয়েবসাইটে গিয়ে। রেজিস্ট্রেশনের সময় শিক্ষার্থীকে তার গবেষণার একটি ধারণাপত্র (কনসেপ্ট পেপার) জমা দিতে হবে। নির্বাচিত কনসেপ্ট পেপারের তালিকা প্রতি সপ্তাহে ওয়েবসাইটে প্রকাশ করা হবে। শুধুমাত্র নির্বাচিত গবেষণাগুলো কংগ্রেসে অংশ নেবার সুযোগ পাবে।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস-২০২১ যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। এছাড়া সহযোগী হিসেবে রয়েছে প্রথম আলো, নলেজ পার্টনার ম্যাসল্যাব, ম্যাগাজিন পার্টনার মাসিক বিজ্ঞানচিন্তা ও কিশোর আলো ।
যেকোনো প্রয়োজনে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির অনুষ্ঠান সমন্বয়ক মাহমুদ মীম (০১৬৭০২০৪০৪৫) এর সঙ্গে যোগাযোগ করা যাবে।

CSCongress2021

SPSB #BFF #NMST #BdCSO