img_20190329_185412_679

টাঙ্গাইল জেলার ভূঞাপুর উপজেলার অর্জুনা গ্রামের হাজী ইসমাইল খাঁ কারিগরি কলেজে অনুষ্ঠিত হয়েছে একদিনের কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প। শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৯ এর প্রস্তুতিতে শিক্ষার্থীদের সহযোগিতা করার জন্য ক্যাম্পটি আয়োজন করা হয়। ভূঞাপুরের বিভিন্ন স্কুলের ৫৫ জন শিক্ষার্থী এতে অংশ নেয়।

ক্যাম্পটিতে অংশগ্রহন করার মাধ্যমে শিক্ষার্থীরা বৈজ্ঞানিক কার্যপদ্ধতি, বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোষ্টার, বিজ্ঞান প্রোজেক্ট, মাপজোক, গ্রাফ সহ বৈজ্ঞানিক গবেষণা সংক্রান্ত বিষয়বস্তু বিস্তারিত শিখতে পেরেছে।

হাজী ইসমাইল খাঁ কারিগরি কলেজের প্রতিষ্ঠাতা সাত্তার খান ক্যাম্প শেষে বলেন, "এরকম আয়োজন করলে আমাদের গ্রমের সুবিধাবঞ্চিত শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে, আমরা এখানে আবাসিক ক্যাম্প আয়োজন করার মত সকল সুযোগ সুবিধা দিতে পারবো। তাই এই ক্যাম্পের মাধ্যমে আমি বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতিকে আমাদের এখানে আবাসিক ক্যাম্প করানোর আমন্ত্রণ জানাচ্ছি।"

ক্যাম্পটি পরিচালনা করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একাডেমিক টিমের সদস্য জাকারিয়া জনি এবং মুশফিকুর রহমান প্রিয়।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের রেজিষ্ট্রেশন চলবে ৩১ মার্চ পর্যন্ত। শিক্ষার্থীদের কংগ্রেসে অংশগ্রহণ করতে গবেষণায় সহায়তা এবং যাতায়াতের জন্য আবেদনের ভিত্তিতে প্রয়োজনমাফিক অনুদান দেওয়া হবে।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৯ সম্পর্কে বিস্তারিত জানা যাবে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি এবং কংগ্রেসের ফেসবুক পেইজে ও শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের ওয়িবসাইটে (cscongress.net) ।