১১ - ১২ আগস্ট,২০১৬



বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) আয়োজনে এবং ওমেগা প্রাইমের এর সহযোগিতায় গত ১১ এবং ১২ আগস্ট টাঙ্গাইলে অনুষ্ঠিত হয় শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৬ এর প্রস্তুতিমূলক কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্প। শহরের বিভিন্ন স্কুলের প্রায় ২০০ জন ছাত্রছাত্রী উপস্থিত ছিল ক্যাম্পে।



ক্যাম্পটির প্রথম দিনে শিক্ষার্থীদের বৈজ্ঞানিক পেপার, পোস্টার এবং প্রজেক্ট তৈরি নিয়ে ধারণা দেয়া হয়। এছাড়া বিভিন্ন ভৌত রাশি পরিমাপ করা, বৈজ্ঞানিক এক্সপেরিমেন্ট থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করার পদ্ধতি, বিভিন্ন ধরণের গ্রাফ ও চার্ট -এসব নিয়েও ক্লাস নেয়া হয়। ক্যাম্পটির দ্বিতীয় দিনে শিক্ষার্থীরা বেশ কয়েকটি দলে ভাগ হয়ে আলাদা আলাদা বিষয় নিয়ে গবেষণা করে।


বিষয়গুলো ছিল বেশ মজার, যেমন- মোমবাতির দহনের হার নির্ণয়, বিভিন্ন তরলের পিএইচ নির্ণয়, তাপের মধ্যে বিভিন্ন তরলে বেলুনের স্থায়িত্ব নির্ণয় ইত্যাদি। এই বিষয়গুলোর উপর বৈজ্ঞানিক পোস্টার বানাতে চেষ্টা করেছে তারা। ক্যাম্পের দ্বিতীয় দিনে তারা এই পোস্টারগুলি উপস্থাপন করে।



ক্যাম্পটি পরিচালনা করেছেন এসপিএসবির অ্যাকাডেমিক টিমের মিশাল ইসলাম, হাসান নাহিয়ান নোবেল, সাইফ রহমান আবীর, সফল সালেহিন এবং রনি ইসলাম।