55902005_614708055622407_6682783033117900800_n

টাঙ্গাইল কালেক্টরেট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে অনুষ্ঠিত হয়েছে একদিনের কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প। শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৯ এর প্রস্তুতিতে শিক্ষার্থীদের সহযোগিতা করার জন্য ক্যাম্পটি আয়োজন করা হয়। বোসন বিজ্ঞান ক্লাবের উদ্দ্যোগে বিভিন্ন স্কুল কলেজের ২৯ জন শিক্ষার্থী এতে অংশ নেয়।

ক্যাম্পটিতে অংশগ্রহন করার মাধ্যমে শিক্ষার্থীরা বৈজ্ঞানিক কার্যপদ্ধতি, বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোষ্টার, বিজ্ঞান প্রোজেক্ট, মাপজোক, গ্রাফ সহ বৈজ্ঞানিক গবেষণা সংক্রান্ত বিষয়বস্তু বিস্তারিত শিখতে পেরেছে।

বিন্দুবাসিনী সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী মুবাশ্বির খান ক্যাম্পে অংশগ্রহন করার পর তার অনুভূতি জানানোর সময় বলেছে, "এই পৃথিবীর বিভিন্ন খুঁটিনাটি বৈজ্ঞানিক বিষয় সম্পর্কে জানার আগ্রহ তৈরি করার পিছনে বৈজ্ঞানিক এক্টিভিটির ভূমিকা অনেক। এই ধরণের ক্যাম্প করতে পারলে সবাই বিজ্ঞানে আগ্রহী হবে ।"

একই বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী প্রাংশু প্রদীপ্ত নাগ বলেছে, "এর আগে আমি কংগ্রেস সম্পর্কে কিছুই জানতাম না, এই ক্যাম্পের মাধ্যমে জানতে পারলাম কীভাবে একটি সুন্দর আইডিয়াকে বাস্তবায়নে করতে হয়। আমি আমার প্রোজেক্টটি বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ করে করব বলে ঠিক করেছি।"

একই বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী জুবায়ের ইসলাম বলেছে, "আমার সব উদ্দীপনা হারিয়ে যায় ক্ষুদ্র কোনো মুহূর্তে, সহজেই আমি খেই হারিয়ে ফেলি, কিন্তু এই ক্যাম্প করার পর আর কোন উদ্দীপনা হারাবে না বলে আশা করি।"

বিন্দুবাসিনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী নাবিহা তাসনিম বলেছে, "টাঙ্গাইলে ক্যাম্প করার জন্য ধন্যবাদ জানাচ্ছি, ভবিষ্যতে আমরা আরো সময় নিয়ে ক্যাম্প করতে ইচ্ছুক।"

বোসন বিজ্ঞান ক্লাবের সহ-সভাপতি মো: শিহাব বলেন, "এরকম ক্যাম্পের মাধ্যমে শিক্ষার্থীরা বিজ্ঞানকে ভালোবেসে সঠিকভাবে গবেষণা করতে আগ্রহী হয়, ভবিষ্যতেও যাতে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি এরকম ক্যাম্প আয়োজনের সুযোগ করে দেয় সেই আশাবাদ ব্যক্ত করছি।"

ক্যাম্পটি পরিচালনা করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একাডেমিক টিমের সদস্য জাকারিয়া জনি এবং মুশফিকুর রহমান প্রিয়।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের রেজিষ্ট্রেশন চলবে ১০ এপ্রিল পর্যন্ত। শিক্ষার্থীদের কংগ্রেসে অংশগ্রহণ করতে গবেষণায় সহায়তা এবং যাতায়াতের জন্য আবেদনের ভিত্তিতে প্রয়োজনমাফিক অনুদান দেওয়া হবে।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৯ সম্পর্কে বিস্তারিত জানা যাবে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি এবং কংগ্রেসের ফেসবুক পেইজে ও শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের ওয়িবসাইটে (cscongress.net) ।