img_20190406_135554

দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানশিক্ষা জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের সত্যিকার বিজ্ঞানীদের মতো করে চিন্তা ও গবেষণা করতে শেখানোর লক্ষ্য নিয়ে এ বছর ষষ্ঠবারের মত বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি)-এর উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৯। কংগ্রেসের প্রস্তুতির অংশ হিসেবে ৫ ও ৬ এপ্রিল ঠাকুরগাঁও জেলার সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে দুইদিন ব্যাপি ‘কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প’ অনুষ্ঠিত হয়েছে। এই ক্যাম্পে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ১৩০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

ক্যাম্পের প্রথমদিন শিক্ষার্থীদের বিজ্ঞান গবেষণা ও বৈজ্ঞানিক কার্যপদ্ধতি, গ্রাফ, মাপজোখ সম্পর্কে ধারণা দেয়া এবং বিভিন্ন মজার মজার সায়েন্টিফিক এক্সপেরিমেন্ট দেখানো হয়। বিজ্ঞানকে কীভাবে খুব সহজে ও আনন্দের সাথে শেখা যায়, শিক্ষার্থীদেরকে সে সম্পর্কেও ধারণা দেওয়া হয়। এছাড়া শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে অংশগ্রহণের নিয়মকানুন সম্পর্কে অবগত করা হয়। কীভাবে বিজ্ঞান প্রজেক্ট, পোস্টার ও পেপার তৈরি করতে হয় এবং কীভাবে তা উপস্থাপন করতে হয়, এসব বিষয়েও শিক্ষার্থীদের হাতেকলমে শেখানো হয়। অবৈজ্ঞানিক যুক্তি বাদ দিয়ে বৈজ্ঞানিক উপায়ে গবেষণা করার পদ্ধতিও ব্যাখা করা হয়।

ক্যাম্পের দ্বিতীয় দিনে শিক্ষার্থীরা ১৫টি দলে ভাগ হয়ে বিভিন্ন বিষয়ে গবেষণা করে তথ্য সংগ্রহ করে এবং বৈজ্ঞানিক পোস্টার তৈরির চেষ্টা করে। বিভিন্ন আকর্ষণীয় বিষয় নিয়ে শিক্ষার্থীরা পোস্টার বানিয়েছে যেমন – দূর্বা ঘাসের ঔষধি গুনাগুণ, রোবটিক্স হাত, ঝুল কেন হয় ইত্যাদি। ক্যাম্পে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা প্রথমবারের মতো বৈজ্ঞানিক কার্যপদ্ধতি প্রয়োগ করে এক্সপেরিমেন্ট করা এবং অনুকল্প পরীক্ষা করে দেখার চেষ্টা চালিয়েছে এই পোস্টারগুলোতে উঠে আসা বিষয়গুলি নিয়ে গবেষণার সময়। দুপুর ২টায় শিক্ষার্থীরা তাদের বানানো পোস্টার সবার সামনে উপস্থাপন করে।

ক্যাম্পের অভিজ্ঞতা নিয়ে শিক্ষার্থীরা জানায়, ক্যাম্পে অংশগ্রহণ করার পর বিজ্ঞান নিয়ে তাদের ভুল ধারনাগুলো বদলে গিয়েছে এবং ভবিষ্যতে বৈজ্ঞানিক কার্যপদ্ধতি অনুসরন করেই গবেষনা করবে। তাছাড়া কংগ্রেসে অংশগ্রহণের আগে এরকম প্রস্তুতিমূলক কর্মশালা অংশগ্রহণকারীদের জন্য অনেক উপকারে আসবে—যা শুধু কংগ্রেসের জন্যই নয়, ভবিষ্যতেও আরো বিভিন্ন সময়ে কাজে দিবে।

শিক্ষার্থীদের বিজ্ঞান কংগ্রেসের পূর্ব প্রস্তুতি হিসেবে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজন করা হয়েছিল এই প্রস্তুতিমূলক ক্যাম্প-কর্মশালা। তারই ধারাবাহিকতায় এই বছরের সর্বশেষ ক্যাম্পটি অনুষ্ঠিত হয়ে গেল ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে। ক্যাম্পটি পরিচালনা করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) এর একাডেমিক সদস্য সফল সালেহীন, রিফাত আহাম্মেদ, রিয়াতুল জান্নাত, তারেক মুজাহিদ জামী, সাদিয়া কবির দিনা, সাহিবা নওশীন এষা এবং আনাস ফেরদৌস।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৯-এর প্রস্তুতির জন্য সারাদেশের বিভিন্ন স্থানে আয়োজিত ক্যাম্প ও কর্মশালা সম্পর্কে বিস্তারিত জানা যাবে কংগ্রেসের ওয়েবসাইট www.cscongress.net এবং ফেসবুক পেইজ www.facebook.com/cscongressbd থেকে।

কংগ্রেসে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে আগামী ২৬-২৭ এপ্রিল ঢাকার এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হবে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৯।