২১ ও ২২ নভেম্বর, ২০১৭


শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৭ এর প্রস্তুতিতে শিক্ষার্থীদের সহযোগিতা করার জন্যে আয়োজিত শেষ কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্পটি গত ২২ নভেম্বর খুলনা জেলার রূপসায় অনুষ্ঠিত হয়েছে। কমরেড রতন সেন কলেজিয়েট গার্লস স্কুলে দিনব্যাপী আয়োজিত এই ক্যাম্পে প্রায় ৫২ জন শিক্ষার্থী অংশ নেয়। এসময় শিক্ষার্থীদের সাথে উক্ত স্কুলের সহকারী প্রধান শিক্ষক লক্ষণ সাহা এবং সহকারী শিক্ষক হারুন-অর-রশীদ উপস্থিত ছিলেন।



প্রথম সেশনে ক্যাম্পে অংশগ্রহণকারীদেরকে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস সম্পর্কে ধারণা দেয়া হয়। এরপরে কয়েকটি ভিন্ন সেশনে তাদেরকে বৈজ্ঞানিক কার্যপদ্ধতি, মাপজোখ, গ্রাফ, বৈজ্ঞানিক পেপার লেখা, বিজ্ঞান প্রজেক্ট এবং বৈজ্ঞানিক পোস্টার বানানো শেখানো হয়। এতে করে বিজ্ঞানের বিভিন্ন বিষয়ের ওপর তাদের ধারণা পরিষ্কার হয়, বিজ্ঞানের আনন্দ তারা অনুভব করতে পারে এবং ক্লাসের টেক্সট বইয়ের বিভিন্ন বিষয় নিজেরাই পরীক্ষা করে দেখতে পারে।



দ্বিতীয় সেশনে শিক্ষার্থীরা বিভিন্ন দলে ভাগ হয়ে বিভিন্ন বিষয়ে গবেষণা করে তথ্য সংগ্রহ করে এবং বৈজ্ঞানিক পোস্টার তৈরির চেষ্টা করে। বিভিন্ন আকর্ষণীয় বিষয় নিয়ে শিক্ষার্থীরা পোস্টার বানিয়েছে। এই পোস্টারগুলোতে উঠে আসা বিষয়গুলি নিয়ে গবেষণার সময় প্রথমবারের মতো তারা বৈজ্ঞানিক কার্যপদ্ধতি প্রয়োগ করে এক্সপেরিমেন্ট করা এবং অনুকল্প পরীক্ষা করে দেখার চেষ্টা চালিয়েছে। তখন তারা উপলব্ধি করেছে যে, বিজ্ঞান আসলে খুব মজার,ভয় পাবার মতো ব্যাপার সেখানে নেই। স্কুলটির অ্যাকাডেমিক কিছু জরুরী কাজের জন্য ক্যাম্পটি একদিনেই সমাপ্ত করা হয়।



কংগ্রেসের এই প্রস্তুতিমূলক ক্যাম্পের বিভিন্ন সেশন পরিচালনা করেন এসপিএসবি-র একাডেমিক টিমের সদস্য মোঃ কামরুল হাসান ও মোঃ নাছির উদ্দিন। ক্যাম্পটির আয়োজন করে এসপিএসবি এবং বিএফএফ। আয়োজনে সার্বিক সমন্বয়ের কাজে সহযোগী করে ড্রিমস ফর টুমরো।