২৫-২৬ অক্টোবর, ২০১৭


গত ২৫ ও ২৬ অক্টোবর বান্দরবানের লামা উপজেলায় অবস্থিত কোয়ান্টাম কসমো স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত হয়েছে কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্প। শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৭ এর প্রস্তুতিতে শিক্ষার্থীদের সহযোগিতা করার উদ্দেশে ক্যাম্পটি আয়োজন করা হয়। প্রতিষ্ঠানটির বিভিন্ন শ্রেণির ৮২ জন শিক্ষার্থী এতে অংশ নেয়।



বিজ্ঞান কংগ্রেসে অংশগ্রহণের পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করার পাশাপাশি ক্যাম্পে বিজ্ঞান প্রজেক্ট, বৈজ্ঞানিক পেপার ও পোস্টার কীভাবে বানাতে হয়, তা নিয়ে শিক্ষার্থীদের ধারণা দেয়া হয়। ক্যাম্পের দ্বিতীয় দিনে শিক্ষার্থীরা ৮টি দলে ভাগ হয়ে বিভিন্ন বিষয়ে গবেষণা করে তথ্য সংগ্রহ করে এবং বৈজ্ঞানিক পোস্টার তৈরির চেষ্টা করে। যেসব বিষয় নিয়ে শিক্ষার্থীরা পোস্টার বানিয়েছে, সেগুলোর মধ্যে রয়েছে স্কুলের পানির লাইনের বিভিন্ন ট্যাপ থেকে চুইয়ে পড়ার মাধ্যমে প্রতি বছর অপচয় হওয়া পানির পরিমাণ নির্ণয়, স্থানীয় আন্দারি ঝিরির পানি দূষণমুক্ত করে ব্যবহারের উপায়, ছাঁকন পদ্ধতি ব্যবহার করে ভাতের অপচয় রোধ, বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা কোন সময়ে ক্লাসে বেশি ঘুমায়, তা পর্যবেক্ষণ, জৈব বর্জ্য ব্যবহার করে স্থানীয় শক্তির চাহিদা মেটানো, ক্যাম্পাররা কোন ধরনের বই পড়তে বেশি পছন্দ করে, সেটা বের করা। ক্যাম্পে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা প্রথমবারের মতো বৈজ্ঞানিক কার্যপদ্ধতি প্রয়োগ করে এক্সপেরিমেন্ট করা এবং অনুকল্প পরীক্ষা করে দেখার চেষ্টা চালিয়েছে এই পোস্টারগুলোতে উঠে আসা বিষয়গুলি নিয়ে গবেষণার সময়। সেরা একটি দলকে তাদের পোস্টারের জন্যে পুরস্কার দেয়া হয়েছে।



শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের প্রস্তুতি ছাড়াও আলাদা একটি সেশনে শিক্ষার্থীদের প্রায় ২৫টির মতো এক্সপেরিমেন্ট হাতেকলমে করে দেখানো হয়, যাতে করে বিজ্ঞানের বিভিন্ন বিষয়ের ওপর তাদের ধারণা পরিষ্কার হয়, বিজ্ঞানের আনন্দ তারা অনুভব করতে পারে এবং ক্লাসের টেক্সট বইয়ের বিভিন্ন বিষয় নিজেরাই পরীক্ষা করে দেখতে পারে। আলো, তাপ, চাপ, মহাকর্ষ, বলবিদ্যাসহ বিভিন্ন বিষয়ের এই পরীক্ষণগুলো করার সময় শিক্ষার্থীরাও অংশ নিয়েছে। আনন্দের সাথে তারা দেখেছে, বিজ্ঞান আসলে খুব মজার, ভয় পাবার মতো ব্যাপারসেপার সেখানে নেই। পর্বটিতে বিভিন্ন এক্সপেরিমেন্টের সঠিক ব্যাখ্যা দেয়ার জন্যে শিক্ষার্থীদের পুরস্কার দেয়া হয়েছে।



ক্যাম্পটি পরিচালনা করেছেন এসপিএসবির অ্যাকাডেমিক টিমের শিবলী বিন সারওয়ার, সজীব বর্মণ ও তানভীরুল ইসলাম।