১০ অক্টোবর, ২০১৭ (মঙ্গলবার)



গত ৯-১০ অক্টোবর, ২০১৭ তারিখে চট্টগ্রামে আয়োজিত হয়েছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৭-এর প্রস্তুতিমূলক কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্প। ক্যাম্পটি অনুষ্ঠিত হয় চন্দনাইশের ফতেহনগর শরীফুন্নেসা নজির উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ে। ক্যাম্পে শিক্ষাপ্রতিষ্ঠানটির প্রায় ৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। ক্যাম্পের প্রথম দিন শিক্ষার্থীদের গবেষণা ও বৈজ্ঞানিক কার্যপদ্ধতি সম্পর্কে ধারণা দেয়া হয়। দ্বিতীয় দিন শিক্ষার্থীরা কয়েকটি দলে ভাগ হয়ে হাতেকলমে গবেষণায় নেমে পড়ে। কেন কাচের গ্লাসে ঠাণ্ডা পানি রাখলে বাইরে বিন্দু বিন্দু পানির ফোঁটা জমে, পৃথিবী কীভাবে সূর্যের চারদিকে ঘোরে, কিংবা ঘণ্টাজাতীয় বস্তুতে আঘাত করলে কেন জোরে শব্দ হয়—এসব মজার বিষয়ের কারণ খুঁজে বের করতে নিয়ে তারা দিনভর কাজ করে। দিনশেষে গবেষণার কাজ পোস্টারের আকারে উপস্থাপন এবং সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে ক্যাম্পটির সমাপ্তি ঘটানো হয়।



সমাপনী অনুষ্ঠানে শিক্ষাপ্রতিষ্ঠানটির প্রধানশিক্ষক এবং বিজ্ঞান বিভাগের শিক্ষকেরা উপস্থিত ছিলেন। প্রধানশিক্ষক মফিজউদ্দিন আহমদ জানান, গত বছর প্রতিষ্ঠানটিতে কংগ্রেসের সামার ক্যাম্প হবার পর স্কুলটির শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞানশিক্ষার আগ্রহ বহুগুণে বৃদ্ধি পেয়েছে। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, ভবিষ্যতেও চট্টগ্রামের স্কুলগুলোতে এ ধরনের ক্যাম্প আয়োজনের ধারা অব্যহত থাকবে।



ক্যাম্পে মেন্টর হিসেবে উপস্থিত ছিলেন শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের একাডেমিক টিমের সদস্য কামরুল হাসান এবং শফিকুল ইসলাম পারভেজ। ক্যাম্পটিতে আয়োজক হিসেবে ছিল বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) এবং আয়োজনে সার্বিক সহযোগিতা করেছে ড্রিম্‌স ফর টুমরো।