img_20190322_163745

পাবনার ভাঙ্গুড়ায় আয়োজিত হল শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৯-এর প্রস্তুতি ক্যাম্প। ২২ ও ২৩ মার্চ জরিনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ থেকে দশম শ্রেনীর ২৫ জন শিক্ষার্থীদের অংশগ্রহনে কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প অনুষ্ঠিত হয়।
গত ২২ ও ২৩ ফেব্রুয়ারিতে হাইস্কুল পড়ুয়া মেয়েরা দেড় দিনের জন্য ঢাকায় আসে। তারা বিভিন্ন স্থাপনা ও অফিসে ঘুরে বেড়ায় যেমন বিজ্ঞান জাদুঘর, নভোথিয়েটার, কাজি আইটি, শহীদ মিনার, জেনেক্স, ডিবিসি নিউজ ইত্যাদি। এই প্রোগ্রামের নাম ছিল অবাক কুতুহলে।

অবাক কুতুহলের লক্ষ্য হলো শিক্ষার্থীদের সামনে বিজ্ঞান, প্রযুক্তির নানা সম্ভাবনার দ্বার উন্মোচন করা। গত মাসে আমাদের প্রথম আয়োজনে শরিয়তপুরের ভেদরগঞ্জ ও পাবনার ভাঙ্গুড়ার দুইটি স্কুলের ৮০ জন এসেছিল।

অবাক কুতুহলের শিক্ষার্থীদের প্রশিক্ষণের পরিকল্পনার অংশ হিসেবে আজ পাবনার ভাঙ্গুড়ার জরিনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয়ে দুইদিন ব্যাপী আয়োজিত হয় শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের প্রস্তুতি ক্যাম্প।

ক্যাম্পের প্রথম দিন শিক্ষার্থীদের বিজ্ঞান কংগ্রেস এবং সায়েন্টিফিক মেথোডোলজি সম্পর্কে বিস্তারিত জানানো হয়। এছাড়াও বিজ্ঞান কংগ্রেসে অংশগ্রহণের পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করার পাশাপাশি ক্যাম্পে বৈজ্ঞানিক মাপযোগ, গ্রাফ, বিজ্ঞান প্রজেক্ট, বৈজ্ঞানিক পেপার ও পোস্টার কীভাবে বানাতে হয়,তা নিয়ে শিক্ষার্থীদের বিস্তারিত ধারণা দেয়া হয়।

ক্যাম্পের দ্বিতীয় দিনে শিক্ষার্থীরা ৫টি দলে ভাগ হয়ে বিভিন্ন বিষয়ে গবেষণা করে তথ্য সংগ্রহ করে এবং বৈজ্ঞানিক পোস্টার তৈরির চেষ্টা করে। ক্যাম্পে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা প্রথমবারের মতো বৈজ্ঞানিক কার্যপদ্ধতি প্রয়োগ করে এক্সপেরিমেন্ট করা এবং অনুকল্প পরীক্ষা করে দেখার চেষ্টা চালিয়েছে। পোস্টারগুলোতে উঠে আসা বিষয়গুলি নিয়ে গবেষণার সময়। দুপুর ৩টায় শিক্ষার্থীরা তাদের বানানো পোস্টার সবার সামনে উপস্থাপন করে।

এবছর শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৯-এ শিক্ষার্থীদের গবেষনার সুবিধার্থে মাকসুদুল আলম বিজ্ঞানাগারের পক্ষ থেকে তিনহাজার থেকে পঞ্চাশ হাজার টাকার বৃত্তি দেওয়া হচ্ছে। শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে এই বৃত্তি দেওয়া হবে। সঙ্গে দেওয়া হবে যাতায়ত ও অবস্থানের খরচ।

ক্যাম্পটি পরিচালনা করেছেন এসপিএসবির অ্যাকাডেমিক টিমের সদস্য জাকারিয়া জনি এবং আরিফুজ্জামান আরিফ।
শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস সম্পর্কে বিস্তারিত জানা যাবে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির ফেসবুক পেইজ ও শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের ওয়েবসাইটে (cscongress.net)।