received_339086116735560

নেত্রকোনার আঞ্জুমান উচ্চ বিদ্যালয়ে গত ২ এপ্রিল থেকে ৩ এপ্রিল পর্যন্ত শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প আয়োজিত হয়েছে । এই ক্যাম্পে ৩০ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৯ এর প্রস্তুতিতে শিক্ষার্থীদের সহযোগিতা করার জন্য বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি এবং MASON যৌথভাবে ক্যাম্পটি আয়োজন করেছে।

ক্যাম্পটিতে অংশগ্রহন করার মাধ্যমে প্রথম দিনে শিক্ষার্থীরা বৈজ্ঞানিক কার্যপদ্ধতি, বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোষ্টার, বিজ্ঞান প্রোজেক্ট, মাপজোক, গ্রাফ সহ বৈজ্ঞানিক গবেষণা সংক্রান্ত বিষয়বস্তু বিস্তারিত শিখতে পেরেছে।
পরবর্তিতে দ্বিতীয়দিনে শিক্ষার্থীরা ৫ টি দলে বিভক্ত হয়ে বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করে। এবং সেই গবেষণার উপর ভিত্তি করে একটি পরিপূর্ণ বৈজ্ঞানিক পেপার তৈরি করে তা ক্যাম্পের শেষ সেশনে উপস্থাপন করে।

ক্যাম্পটি পরিচালনা করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একাডেমিক টিমের সদস্য খালিদ বিন ইসলাম।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৯ রেজিষ্ট্রেশন শেষ। শিক্ষার্থীদের কংগ্রেসে অংশগ্রহণ করতে গবেষণায় সহায়তা এবং যাতায়াতের জন্য আবেদনের ভিত্তিতে প্রয়োজনমাফিক অনুদান দেওয়া হবে। এছাড়া অংশগ্রহনকারীরা তাদের গবেষণার বিভিন্ন পরীক্ষা মাকসুদুল আলম বিজ্ঞানাগারে করতে পারবে এবং আবেদনের ভিত্তিতে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একজন স্বেচ্ছাসেবককে মেন্টর হিসেবে পাবে, যার কাছ থেকে বিভিন্ন বিষয়ে সহযোগিতা পাবে।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৯ সম্পর্কে বিস্তারিত জানা যাবে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি এবং কংগ্রেসের ফেসবুক পেইজে ও শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের ওয়েবসাইটে (cscongress.net) ।

CSCongress2019