২৬ অক্টোবর, ২০১৭


গত (২৬ অক্টোবর, ২০১৭) ঢাকার ছায়ানটে অবস্থিত নালন্দা স্কুলে অ্যাক্টিভেশন কর্মশালা অনুষ্ঠিত হয়। ভিন্ন দুটি সেশনে অনুষ্ঠিত কর্মশালাটিতে বিভিন্ন শ্রেণির মোট ৭০ জন শিক্ষার্থী অংশ নেয়। শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৭ কে সামনে রেখে এই কর্মশালা আয়োজন করা হয়।



কোন একটা বিষয় নিয়ে গবেষণা করা কিংবা কোন একটা সমস্যা সমাধানের জন্য বৈজ্ঞানিক কার্যপদ্ধতি ব্যবহার করে কীভাবে ধাপে ধাপে এগুতে হয়, একটা প্রজেক্ট করতে গেলে বৈজ্ঞানিক কার্যপদ্ধতি কীভাবে কাজে লাগাতে হয়, গবেষণার কাজে হাইপোথিসিস তৈরি থেকে তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ করার পদ্ধতি ইত্যাদি বিষয় নিয়ে কর্মশালাটিতে আলোচনা করা হয়।এছাড়াও শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের প্রস্তুতি কিভাবে নিতে হবে,সে ব্যাপারে তাদের জানানো হয়।সেই সাথে হাতেকলমে বেশ কিছু এক্সপেরিমেন্ট করে দেখানো হয় তাদের।



কর্মশালাটি পরিচালনা করেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একাডেমিক সদস্য দিব্যাঙ্গনা কর মৌ, হাসান নাহিয়ান নোবেল, ইশতিয়াক হোসেন আকিব এবং রিয়াজুল জান্নাত। আয়োজনের সার্বিক সমন্বয়ের কাজে ছিলেন উক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের বিজ্ঞান বিভাগের প্রধান নীলিমা ম্যাম এবং সহযোগিতা করেছেন ফারজানা মীর।