54798978_309671779731764_1319508623000338432_n

ময়মনসিংহের ইশ্বরগঞ্জে অনুষ্ঠিত হয়েছে দুইদিনব্যাপী কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প। শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৯ এর প্রস্তুতিতে শিক্ষার্থীদের সহযোগিতা করার জন্য ক্যাম্পটি আয়োজন করা হয়। উচাখিলা মাধ্যমিক বিদ্যালয়ে আয়োজনে স্কুল-কলেজের ৫৬ জন শিক্ষার্থী এই ক্যাম্পে অংশগ্রহণ করে ।

এই ক্যাম্পে শিক্ষার্থীরা বৈজ্ঞানিক কার্যপদ্ধতি, বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোষ্টার, বিজ্ঞান প্রোজেক্ট, মাপজোক, গ্রাফ সহ বৈজ্ঞানিক গবেষণা সংক্রান্ত বিষয়বস্তু বিস্তারিত শিখতে পেরেছে।

উচাখিলা মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী আব্দুল্লাহ আল মারুফ ক্যাম্পের অভিজ্ঞতা বর্ণনা করার সময় বলে ,"আমরা আগে সাইন্স ফেয়ার বলতে শুধুই বিজ্ঞান প্রজেক্ট বুঝতাম। সাইন্টিফিক পোস্টার বা পেপারের সম্পর্কে কোন ধারণাই ছিল না। ক্যাম্প থেকে অনেক কিছু শিখতে পেরেছি,আমি চাই এমন ক্যাম্প আমাদের স্কুলে আরো হোক।"

স্কুলের সহকারী প্রধান শিক্ষক মোঃ হেলাল উদ্দিন বলসেন,"আমাদের বাচ্চারা অনেক প্রতিভাবান, কিন্তু বিভিন্ন সমস্যার কারণে বাচ্চারা এসব প্রতিযোগিতার কথা জানতেই পারে না।আমাদের মত স্কুলগুলোয় এরকম ক্যাম্প হলে বাচ্চারা জানতে পারবে এবং নিজেদের প্রতিভা দেখাতে পারবে।"

ক্যাম্পটি পরিচালনা করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একাডেমিক টিমের সদস্য আরিফুজ্জামান ও রিয়াজুল জান্নাত রিয়া।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের রেজিষ্ট্রেশন চলবে ১০ এপ্রিল পর্যন্ত। শিক্ষার্থীদের কংগ্রেসে অংশগ্রহণ করতে গবেষণায় সহায়তা এবং যাতায়াতের জন্য আবেদনের ভিত্তিতে প্রয়োজনমাফিক অনুদান দেওয়া হবে।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৯ সম্পর্কে বিস্তারিত জানা যাবে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি এবং কংগ্রেসের ফেসবুক পেইজে ও শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের ওয়েবসাইটে (cscongress.net) ।