২৬-২৭ অক্টোবর, ২০১৭


শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৭-এর প্রস্তুতিতে সহায়তা করার জন্য গত ২৬ ও ২৭ অক্টোবর প্রস্তুতিমূলক কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্প এর দুইদিনব্যাপী আয়োজন হয়ে গেল সিরাজগঞ্জের মোহনপুর বালিকা উচ্চ বিদ্যালয়ে। এই ক্যাম্পে উক্ত স্কুলের প্রায় ৪৫ জন শিক্ষার্থী অংশ নেয়। এসময় শিক্ষার্থীদের সাথে উক্ত স্কুলের সহকারী প্রধান শিক্ষক উপস্থিত ছিলেন।



ক্যাম্পের প্রথম দিন অংশগ্রহণকারীদেরকে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস সম্পর্কে ধারণা দেয়া হয়। এরপরে কয়েকটি ভিন্ন সেশনে তাদেরকে বৈজ্ঞানিক কার্যপদ্ধতি, মাপজোখ, গ্রাফ, বৈজ্ঞানিক পেপার লেখা, বিজ্ঞান প্রজেক্ট বানানো এবং বৈজ্ঞানিক পোস্টার বানানো শেখানো হয়। ক্যাম্পের দ্বিতীয় দিন শিক্ষার্থীরা কয়েকটি দলে ভাগ হয়ে হাতেকলমে গবেষণার কাজ করে। দিনশেষে গবেষণার কাজ পোস্টারের আকারে উপস্থাপন এবং সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে ক্যাম্পটির সমাপ্তি ঘটানো হয়।



কংগ্রেসের এই প্রস্তুতিমূলক ক্যাম্পের বিভিন্ন সেশন পরিচালনা করেন এসপিএসবি-র একাডেমিক টিমের সদস্য জুলিয়ান জাওয়াদ আহমেদ, আবুল কালাম আজাদ এবং প্লাবন কুমার সাহা। ক্যাম্পটির আয়োজন করে ড্রিমস ফর টুমরো। আয়োজনের সার্বিক সমন্বয়ের কাজে সহযোগী ছিলেন সজীব বর্মণ।