received_336688643861090

ঢাকার মিরপুর গার্লস আইডিয়ালল্যাবরেটরি স্কুলে (১৩ মার্চ ২০১৯ তারিখে) আয়োজিত হয়ে গেল শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৯ -র প্রথম প্রস্তুতিমূলক কর্মশালা। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (বাবিজস) এই কর্মশালাটি আয়োজন করে। এতে সহযোগিতা করে মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি স্কুল ।

শিক্ষার্থীদের হাতেকলমে বিজ্ঞান শেখানোর পাশাপাশি সত্যিকার বিজ্ঞানীদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে শেখানো এবং গুগল সায়েন্স ফেয়ার ও ইন্টেল ইন্টারন্যাশনাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ফেয়ারে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণের নিয়মাবলী সম্পর্কে শেখানো হয়। পঞ্চমবারের মত আয়োজিত হতে যাওয়া শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের এ বছরের প্রথম প্রস্তুতিমূলক কর্মশালাটি সকাল ১০:৩০ টা থেকে দুপুর ১২:৩০ টা পর্যন্ত দুই ঘন্টাব্যাপী পরিচালিত হয়। উক্ত কর্মশালায় মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি স্কুলের প্রায় ১৫০ জন শিক্ষার্থী অংশ নেয়। বিজ্ঞানকে কিভাবে খুব সহজে ও আনন্দের সঙ্গে শেখা যায়, শিক্ষার্থীদেরকে সেটা দেখানো হয়। এছাড়া শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে অংশগ্রহণের নিয়মকানুন সম্পর্কে অবগত করা হয়। কিভাবে বৈজ্ঞানিক প্রজেক্ট, পোস্টার ও পেপার তৈরী করতে হয় এবং কিভাবে তা উপস্থাপন করতে হয়, এসব বিষয়েও শিক্ষার্থীদের হাতেকলমে শেখানো হয়। তাছাড়া অবৈজ্ঞানিক যুক্তি বাদ দিয়ে বৈজ্ঞানিক উপায়ে গবেষণা করার পদ্ধতিও ব্যাখা করা হয়। বাবিজসের একাডেমিক সদস্যগণ কর্মশালাটি পরিচালনা করেন।

কর্মশালার অভিজ্ঞতা নিয়ে স্কুলটির শিক্ষার্থীরা জানান,“হাতে কলমে বিজ্ঞান শিক্ষার এ উদ্যোগ বর্তমানে শিক্ষার্থীদেরকে বিজ্ঞান শেখার প্রতি আরো আগ্রহী করে তুলবে। তাছাড়া কংগ্রেসে অংশগ্রহণের আগে এরকম প্রস্তুতিমূলক কর্মশালা অংশগ্রহণকারীদের জন্য অনেক উপকারে আসবে। যা শুধু কংগ্রেসের জন্যই নয়,ভবিষ্যতেও আরো বিভিন্ন সময়ে কাজে দিবে। আর, সেই সাথে যৌক্তিক উপায়ে ও মজায় মজায় বিজ্ঞান শেখাটাও ছিল এক নতুন অভিজ্ঞতা”।

শিক্ষার্থীদের সহায়তা করার জন্য দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজন করা হচ্ছে প্রস্তুতিমূলক ক্যাম্প-কর্মশালা। মূলত শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান শিক্ষাকে জনপ্রিয় করার জন্য এবং শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের প্রস্তুতির অংশ হিসেবে এই কর্মশালার আয়োজন করা হয়েছে। কর্মশালাটি পরিচালনা করেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একাডেমিক সদস্য আল ফারাবী ও শিবলী বিন সারওয়ার। ফারাবী জানান কংগ্রেসের প্রস্তুতি হিসেবে আরো অনেকগুলো কর্মশালা ও ক্যাম্পের আয়োজন করার পরিকল্পনা আছে। উক্ত কর্মশালা সম্পর্কে বিস্তারিত জানা যাবে এসপিএসবি(বাবিজসের) ফেসবুক পেইজ ও কংগ্রেসের ওয়েবসাইটে (cscongress.net)।