received_290584201832525-1

খুলনার আঠারো বাঁকি নদীর তীরে অবস্থিত কমরেড রতন সেন কলেজিয়েট গার্লস স্কুলে গত ২ এপ্রিল শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প আয়োজিত হয়েছে । এই ক্যাম্পে ৩০ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৯ এর প্রস্তুতিতে শিক্ষার্থীদের সহযোগিতা করার জন্য বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ক্যাম্পটি আয়োজন করেছে।

ক্যাম্পটিতে অংশগ্রহন করার মাধ্যমে শিক্ষার্থীরা বৈজ্ঞানিক কার্যপদ্ধতি, বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোষ্টার, বিজ্ঞান প্রোজেক্ট, মাপজোক, গ্রাফ সহ বৈজ্ঞানিক গবেষণা সংক্রান্ত বিষয়বস্তু বিস্তারিত শিখতে পেরেছে।
পরবর্তিতে শিক্ষার্থীরা ৫ টি দলে বিভক্ত হয়ে বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করে। ক্যাম্পটিতে অংশগ্রহন করার পর ঐ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী ইলমা বলেছে, "এই ক্যাম্প আগের বছর গুলোতে তিনদিন ব্যাপী করতাম ফলে আগে আমরা আনন্দ করতে পারতাম। কিন্তু এবছর একদিনের ক্যাম্পে আমরা শুধু শিখেছি, আনন্দ করতে পারি নাই। তাই, আমাদের ক্যাম্প অন্তত তিনদিন করা দরকার।"

ক্যাম্পটি পরিচালনা করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একাডেমিক টিমের সদস্য আহমাদ মুদ্দাসসের এবং এহসান আহমেদ সিয়াম।

উল্লেখ্য যে, এই বিদ্যালয়ে শিক্ষার্থীদেরকে পুরো শিক্ষা কর্যক্রম অবৈতনিক। শিক্ষার্থীদেরকে দুপুরের খাবারও বিদ্যালয় থেকে দেয়া হয়। বিদ্যালয়ের পুকুরে মাছ চাষ করা হয়। সেই পুকুর থেকেই শিক্ষার্থীদের মাছের যোগান দেওয়া হয়। প্রতি সোমবার শিক্ষার্থীদের দুপুরের খাবারের সাথে পুকুরের মাছ থাকে। বিদ্যালয়টিতে শিক্ষার্থীদের টাটকা সবজির যোগান দেবার জন্য রয়েছে নিজস্ব সবজি বাগান।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের রেজিষ্ট্রেশন চলবে ৩ এপ্রিল পর্যন্ত। শিক্ষার্থীদের কংগ্রেসে অংশগ্রহণ করতে গবেষণায় সহায়তা এবং যাতায়াতের জন্য আবেদনের ভিত্তিতে প্রয়োজনমাফিক অনুদান দেওয়া হবে।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৯ সম্পর্কে বিস্তারিত জানা যাবে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি এবং কংগ্রেসের ফেসবুক পেইজে ও শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের ওয়েবসাইটে (cscongress.net) ।

CSCongress2019