১১ - ১২ আগস্ট, ২০১৬



সৌরবিদ্যুৎ ব্যবহার করার সুফল যেমন আছে, তেমনি এটি ব্যবহারের অনেক সমস্যার মাঝে একটি হলো, সূর্য দিনের বিভিন্ন সময়ে আকাশে ভিন্ন ভিন্ন জায়গায় অবস্থায় করে, ফলে সোলার সেলে দিনের পুরোটা সময়ে একইরকম সূর্যের আলো পড়ে না। এই সমস্যাটা সমাধানের জন্যে শিক্ষার্থীরা এমন একটা ব্যবস্থা ডিজাইন করতে চেষ্টা করেছে যে, আকাশে সূর্য দিক পরিবর্তনের সাথে সাথে সোলার প্যানেলও সেদিকে ঘুরে যাবে। ফলে পুরোটা সময় সূর্যের আলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা যাবে। যদিও ধারণাটা নতুন নয়, কিন্তু শিক্ষার্থীদের কাছে বিষয়টি নিয়ে কাজ করা একটা নতুন অভিজ্ঞতাই ছিল। গাজীপুরে কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্পের দুই দিনে শিক্ষার্থীদের এই দলটির মতো আরো চারটি দল এরকম ভিন্ন ভিন্ন বিষয় নিয়ে কাজ করেছে।



টঙ্গীর সফিউদ্দিন সরকার একাডেমী এন্ড কলেজে গত ১১ ও ১২ আগস্ট ক্যাম্পটি অনুষ্ঠিত হয়। বিএফএফ-এসপিএসবি শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের প্রস্তুতিতে শিক্ষার্থীদের সহায়তা করার জন্যে ক্যাম্পটি আয়োজন করা হয়। স্কুলটির ৬৫ জন শিক্ষার্থী এতে অংশ নেয়।
ক্যাম্পটির প্রথম দিনে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস পরিচিতি, বৈজ্ঞানিক কার্যপদ্ধতি, বৈজ্ঞানিক পেপার লেখার পদ্ধতি, বৈজ্ঞানিক পোস্টার ও প্রজেক্ট তৈরি -এ বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। দ্বিতীয় দিনে শিক্ষার্থীরা পাঁচটি দলে ভাগ হয়ে পোস্টার তৈরির জন্যে গবেষণা করেছে, এবং পোস্টারগুলো উপস্থাপন করেছে।



ক্যাম্পটিতে মেন্টর হিসেবে ছিলেন এসপিএসবির নাফিস ওয়াহাব নিটোল, নওরীণ ইসলাম, ইফরীত জাহিন, আফরিনা আসাদ মেঘলা, সফিকুল ইসলাম পারভেজ ও শিবলী বিন সারওয়ার।
বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) এবং বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) ক্যাম্পটি আয়োজন করে। পুরো আয়োজনের ব্যবস্থাপনায় ছিল বিজ্ঞান সংগঠন ওমেগা প্রাইম।