cscongress-banner

আগামীকাল ১৭ জুলাই থেকে শুরু হতে যাচ্ছে তিনদিন ব্যাপী ৭ম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস। কংগ্রেসে অংশগ্রহণের জন্য শিক্ষার্থীরা তাদের গবেষণা জমা দিয়েছে ইতিমধ্যেই। প্রাথমিকভাবে নিবন্ধন করা ১০০০ শিক্ষার্থীর মধ্যে বাছাইকৃত ৫০০ শিক্ষর্থীকে কংগ্রেসে অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়। সেখান থেকে ৩০০ শিক্ষার্থী তাদের গবেষণা সম্পন্ন করে।
এর আগে গত ১০ জুলাই পর্যন্ত এইসকল শিক্ষার্থীরা কংগ্রেসে উপস্থাপনের জন্য তাদের গবেষণা ভিডিও প্রেজেন্টেশন ও লিখিত আকারে জমা দিয়েছে। তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পড়ুয়া ক্ষুদে বিজ্ঞানীরা তিনটি ক্যাটাগরিতে ভাগ হয় এই গবেষণা গুলো অনলাইনে জমা দিয়েছে। ক্যাটাগরিগুলো হল প্রাইমারি (৩য়-৫ম শ্রেণি), জুনিয়র (৬ষ্ঠ-৯ম শ্রেণি) এবং সিনিয়র (১০ম-১২শ শ্রেণি)। এই শিক্ষার্থীরা ২৫০টির বেশি বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার এবং বৈজ্ঞানিক প্রজেক্টের মাধ্যমে তাদের গবেষণা উপস্থাপন করবেন।


দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের বিজ্ঞানীদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে শেখানো এবং আন্তর্জাতিক ভাবে বিজ্ঞান আয়োজনগুলোতে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণের লক্ষ্য নিয়ে এবছর ৭ম বারের মতো আয়োজন করা হচ্ছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০।
এ বছর কংগ্রেস অনুষ্ঠিত হচ্ছে ১৯-২১ জুলাই , ২০২০ তারিখে । করোনা মহামারীর কারণে এবারের শিশু -কিশোর বিজ্ঞান কংগ্রেস আয়োজিত হচ্ছে সম্পূর্ণ অনলাইনে। নিবন্ধন চলেছে ৩০ জুন পর্যন্ত। নিবন্ধনের সময় শিক্ষার্থীকে তার গবেষণার একটি ধারণাপত্র (কনসেপ্ট পেপার) জমা দিতে হয়েছে।


তিনদিন ব্যাপী এই অনুষ্ঠানের প্রথম দিনে সকালে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে কংগ্রেসের কার্যক্রম শুরু হবে। উদ্বোধনী অনুষ্ঠানে থাকবেন মাননীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আরশাদ মোমেন চৌধুরী, বিএফএফ এর চেয়ারম্যান ড. ইফতেখারুজ্জামান, এসপিএসবির সাধারণ সম্পাদক ড. ফারসীম মান্নান মোহাম্মদী, এনএমএসটি এর মহাপরিচালক মোহাম্মদ মুনির চৌধুরী, বিএফএফ এর নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, এসপিএসবির সহ-সভাপতি মুনির হাসান এবং বিজ্ঞান কংগ্রেস ২০২০ এর আহবায়ক ড. মোশতাক ইবনে আয়ূব ।উদ্বোধনটি প্রচার করা হবে অনলাইনে।


কংগ্রেসের প্রথম এবং দ্বিতীয়দিনে শিক্ষার্থীরা তাদের পোস্টার ও প্রজেক্টের প্রদর্শনী এবং পেপার উপস্থাপন করবে অনলাইনে। তৃতীয়দিন অনুষ্ঠিত হবে ক্ষুদে বিজ্ঞানী এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক-বিজ্ঞানীদের নিয়ে যৌথ কংগ্রেস। এতে শিক্ষার্থীরা বিজ্ঞানীদের সাথে দেশের বিজ্ঞান শিক্ষা, গবেষণা এবং এ সংক্রান্ত সমস্যাগুলো নিয়ে মতবিনিময় করবেন। এতে প্রধান আলোচক হিসাবে উপস্থিত থাকবেন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, সভাপতি, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি। যৌথ কংগ্রেস শেষে একটি প্রস্তাবনা প্রস্তুত করা হবে। কংগ্রেসের সেরা গবেষণা কাজগুলোকে পুরস্কৃত করার পাশপাশি নির্বাচিত তিনটি গবেষণাকে পেপার অফ দ্য কংগ্রেস, পোস্টার অফ দ্য কংগ্রেস এবং প্রজেক্ট অফ দ্য কংগ্রেস হিসেবে পুরস্কৃত করা হবে। কংগ্রেসের বিজয়ী শিক্ষার্থীদের মধ্য থেকে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হবে জগদীশ চন্দ্র বসু ক্যাম্প।


গত ফেব্রুয়ারী ও মার্চ মাসজুড়ে কংগ্রেসের প্রস্তুতির লক্ষ্যে সারাদেশে আয়োজিত হয়েছে প্রস্তুতিমূলক কর্মশালা ও কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প। প্রস্তুতিমূলক কর্মশালায় বিজ্ঞান কংগ্রেসে অংশ নেয়ার নিয়মাবলী শেখানো হয়েছে। সেই সাথে তিন দিনের কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প ও মেঘনাদ সাহা বিজ্ঞান কর্মশালায় বৈজ্ঞানিক কার্যপদ্ধতিসহ প্রজেক্ট, পোস্টার ও পেপারের বিস্তারিত শেখানো হয়েছে।


উল্লেখ্য, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি), বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের যৌথ আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে ৭ম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ।