দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানশিক্ষা জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের সত্যিকার বিজ্ঞানীদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে শেখানো এবং গুগল সায়েন্স ফেয়ার ও ইন্টেল ইন্টারন্যাশনাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ফেয়ারে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণের লক্ষ্য নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৭। এবছর পঞ্চমবারের মতো শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস আয়োজিত হবে।

কংগ্রেসে অংশগ্রহণের জন্য কংগ্রেসের ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার সময় শিক্ষার্থীকে তার পেপার, পোস্টার কিংবা প্রজেক্ট নিয়ে একটি কনসেপ্ট পেপার/ধারণাপত্র জমা দিতে হবে। কনসেপ্ট পেপার ৩০০ শব্দের মধ্যে লিখতে হবে। শিক্ষার্থীরা কংগ্রেসে ৩ টি ক্যাটাগরিতে অংশ নিতে পারবে—প্রাইমারি (৩য়-৫ম), জুনিয়র (৬ষ্ঠ-৯ম) এবং সিনিয়র (১০ম-১২শ)। সেখানে তারা একক বা দলীয়ভাবে বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার অথবা বিজ্ঞান প্রজেক্ট-এর জন্য রেজিস্ট্রেশন করতে পারবে।

এছাড়াও কংগ্রেসে অংশগ্রহণের নিয়মাবলী পাওয়া যাবে এই লিংকে — http://cscongress.net/rules.

কংগ্রেসের অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে আজ (১৫ সেপ্টেম্বর, ২০১৭) রাত ১০:০০ টা থেকে এবং চলবে ২০ অক্টোবর, ২০১৭ রাত ১১:৫৯ পর্যন্ত। কংগ্রেসের মূল পর্বের সম্ভাব্য সময় ২২-২৩ ডিসেম্বর, ২০১৭।

কংগ্রেস নিয়ে আরো বিস্তারিত জানা যাবে কংগ্রেসের ওয়েবসাইট http://cscongress.net এবং ফেইসবুক পেইজ https://www.facebook.com/cscongressbd তে।