২০ এবং ২১ নভেম্বর, ২০১৭


গত ২০ এবং ২১ নভেম্বর দিনাজপুরের বিরল আদর্শ উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্প। শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৭ এর প্রস্তুতিতে শিক্ষার্থীদের সহযোগিতা করার উদ্দেশ্যে ক্যাম্পটি আয়োজন করা হয়। প্রতিষ্ঠানটির মোট ৪৫ জন শিক্ষার্থী এতে অংশ নেয়।



প্রথম সেশনে তাদের বিজ্ঞান কংগ্রেস এবং সায়েন্টিফিক মেথোডোলজি সম্পর্কে বিস্তারিত জানানো হয়। এছাড়াও বিজ্ঞান কংগ্রেসে অংশগ্রহণের পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করার পাশাপাশি ক্যাম্পে বৈজ্ঞানিক পদ্ধতিতে মাপজোখ, গ্রাফ, বিজ্ঞান প্রজেক্ট, বৈজ্ঞানিক পেপার ও পোস্টার কীভাবে বানাতে হয়,তা নিয়ে শিক্ষার্থীদের বিস্তারিত ধারণা দেয়া হয়। ক্যাম্পের দ্বিতীয় দিনে শিক্ষার্থীরা ৫টি দলে ভাগ হয়ে বিভিন্ন বিষয়ে গবেষণা করে তথ্য সংগ্রহ করে এবং বৈজ্ঞানিক পোস্টার তৈরির চেষ্টা করে। বিভিন্ন আকর্ষণীয় বিষয় নিয়ে শিক্ষার্থীরা পোস্টার বানিয়েছে । যেমন – ধোঁয়ার রঙ কেমন এবং কেন, কাতুকুতু কেন হয়, সাইকেল চালানোর ফলে ছেলে ও মেয়েদের মধ্যে শারীরিক পরিবর্তন পর্যবেক্ষণ ইত্যাদি।



ক্যাম্পে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা প্রথমবারের মতো বৈজ্ঞানিক কার্যপদ্ধতি প্রয়োগ করে এক্সপেরিমেন্ট করা এবং অনুকল্প পরীক্ষা করে দেখার চেষ্টা চালিয়েছে এই পোস্টারগুলোতে উঠে আসা বিষয়গুলি নিয়ে গবেষণার সময়। দুপুর ৩টায় শিক্ষার্থীরা তাদের বানানো পোস্টার সবার সামনে উপস্থাপন করে। শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের প্রস্তুতি ছাড়াও আলাদা একটি সেশনে শিক্ষার্থীদেরকে পাঠ্য বইয়ের বিভিন্ন এক্সপেরিমেন্ট হাতেকলমে করে দেখানো হয়, যাতে করে বিজ্ঞানের বিভিন্ন বিষয়ের ওপর তাদের ধারণা পরিষ্কার হয়, বিজ্ঞানের আনন্দ তারা অনুভব করতে পারে। বিজ্ঞান আসলে খুব মজার, ভয় পাবার মতো কিছু সেখানে নেই- গত দুইদিনের ক্যাম্পে শিক্ষার্থীদের স্বতস্ফূর্ত উপস্থিতি তাই প্রমান করে।



ক্যাম্পটি পরিচালনা করেছেন এসপিএসবির অ্যাকাডেমিক টিমের সদস্য রাসমান মুবতাসিম স্বর্গ, মীর সাইফ আলী এবং ফাহিম শিহাব রেওয়াজ। ক্যাম্পটি আয়োজনে সহযোগীতা করে বিরল সায়েন্স একাডেমী।