received_1208850779283246

শরীয়তপুর জেলার সখিপুর থানার চরভাগার শহীদ বুদ্ধিজীবী ডা. হুমায়ুন কবীর উচ্চবিদ্যালয়ে গত ৩০ মার্চ শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের এক্টিভেশন কর্মশালা অনুষ্ঠিত হয় । এই কর্মশালায় প্রায় ৪০ জন শিক্ষার্থী অংশ নেয়। শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৯ এর প্রস্তুতিতে শিক্ষার্থীদের সহযোগিতা করার জন্য বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি কর্মশালাটি আয়োজন করেছে।

কর্মশালাটিতে অংশগ্রহন করার মাধ্যমে শিক্ষার্থীরা বৈজ্ঞানিক কার্যপদ্ধতি, বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোষ্টার, বিজ্ঞান প্রোজেক্ট, মাপজোক, গ্রাফ সহ বৈজ্ঞানিক গবেষণা সংক্রান্ত বিষয়বস্তু বিস্তারিত শিখতে পেরেছে।
পরবর্তিতে শিক্ষার্থীরা ৫ টি দলে বিভক্ত হয়ে বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করে।
কর্মশালাটিতে অংশগ্রহন করার পর ঐ বিদ্যালয়ের শিক্ষার্থী ফারহানা ইসলাম ফিহা বলেছে, "আমরা গবেষণা সংক্রান্ত বিষয়বস্তু সম্পর্কে স্পষ্ট ধারণা পেয়েছি, কর্মশালাটি করার পর আমাদের বিজ্ঞানের প্রতি আগ্রহ আরো বেড়ে গেলো।"

কর্মশালাটি পরিচালনা করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একাডেমিক টিমের সদস্য আহমাদ মুদ্দাসসের এবং এহসান আহমেদ সিয়াম।

উল্লেখ্য যে, এই বিদ্যালয়ে শিক্ষার্থীদেরকে নিয়ে অবাক কুতুহলে নামে একটা আয়োজন হয়েছিল গতমাসে। গ্রামের হাইস্কুলের শিক্ষার্থীদের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে আগ্রহী করে তুলতে এই আয়োজন করা হয়। ঢাকার বিজ্ঞান জাদুঘর, বঙ্গবন্ধু নভোথিয়েটার, জেনেক্স ভবন, কাজী আইটি, শহীদ মিনারসহ বেশ কয়েকটা জায়গা ঘুরে দেখে শিক্ষার্থীরা। এই আয়োজন হয়েছিল কাজী আইটির সহযোগিতায়।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের রেজিষ্ট্রেশন চলবে ৩১ মার্চ পর্যন্ত। শিক্ষার্থীদের কংগ্রেসে অংশগ্রহণ করতে গবেষণায় সহায়তা এবং যাতায়াতের জন্য আবেদনের ভিত্তিতে প্রয়োজনমাফিক অনুদান দেওয়া হবে।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৯ সম্পর্কে বিস্তারিত জানা যাবে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি এবং কংগ্রেসের ফেসবুক পেইজে ও শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের ওয়েবসাইটে (cscongress.net) ।